• বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ১২:৩৬ পূর্বাহ্ন
  • English Version
Notice :
***শর্ত সাপেক্ষে সাংবাদিক নিয়োগ দিচ্ছে সংবাদ২৪**আগ্রহীরা সিভি পাঠান এই ইমেইলেঃinfo@shangbad24.com

কুমিল্লা ও চাঁদপুরে বজ্রাঘাত রোধে লাল সবুজের তালের বীজ রোপণ

সংবাদ২৪ ডেস্ক
আপডেট মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০

বজ্রাঘাত ও প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে সাধারণ মানুষকে রক্ষা করতে তাল বীজ রোপণের উদ্যোগ নিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন লাল সবুজ উন্নয়ন সংঘ।
মঙ্গলবার (৬ অক্টোবর) সকাল ৯ ঘটিকায় কুমিল্লার দাউদকান্দি উপজেলার শ্রীরায়েরচর, পদুয়া গ্রামের দুটো সড়ক, এবং চাঁদপুর জেলার মতলব উত্তরের গালিমখা, অানোয়ারপুর ও দুর্ঘাপুর গ্রামের কয়েকটি রাস্তায় তাল বীজ রোপণের মাধ্যমে এই কর্মসূচীর উদ্বোধন করেন লাল সবুজ উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি কাওসার অালম সোহেল।

দাউদকান্দির শ্রীরায়েরচর গ্রাম থেকে কর্মসূচী শুরু হয়ে চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার গালিমখা, অানোয়ারপুর ও দুর্ঘাপুর পর্যন্ত তাল বীজ রোপণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন লাল সবুজ উন্নয়ন সংঘের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ফরিদ ভূইয়া, অর্থ সম্পাদক সাইদুল হাসান শাকিল, দাউদকান্দি উপজেলা শাখার সভাপতি প্রান্ত সাহা ও সাধারণ সম্পাদক শাওন মোহাম্মদ সোহাগ প্রমুখ।

সংগঠনের প্রতিষ্ঠাতা ও সভাপতি কাওসার অালম সোহেল বলেন, তাল গাছ অনেক উঁচু হওয়ায় বজ্রাঘাত ও প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়-ক্ষতি নিরসনে কার্যকরী ভূমিকা রাখে। এছাড়া মাটির ক্ষয় রোধ, প্রকৃতির ভারসাম্য রক্ষায় তালগাছের বিকল্প নেই। বর্তমান সময়ে তাল গাছের সংখ্যা ক্রমেই হ্রাস পাচ্ছে। এমন উপকারী একটি গাছের বৃদ্ধি ও সংরক্ষণের কথা মাথায় রেখে, আমরা এই কর্মসূচি হাতে নিয়েছি।

বিভিন্ন জেলায় তরুণদের এই কার্যক্রমের সঙ্গে যুক্ত হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, সবাইকে বলবো, আপনাদের বাসায় পড়ে থাকা তালের বীজ বাড়ির আঙিনা কিংবা আশেপাশে রোপণ করুন। অথবা সেই বীজ তুলে দিন আমাদের হাতে। বীজ সংগ্রহের জন্য আমাদের সদস্যরা চলে যাবে আপনার বাসায়। আসুন প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় ও বজ্রাঘাত থেকে বাঁচতে তালের বীজ রোপণ করি। সংগঠনটি গত দুবছরে ১৭ টি জেলায় প্রায় ৫২ হাজার তালের বীজ রোপণ করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ