• রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ১১:৩৩ পূর্বাহ্ন
  • English Version
Notice :
***শর্ত সাপেক্ষে সাংবাদিক নিয়োগ দিচ্ছে সংবাদ২৪**আগ্রহীরা সিভি পাঠান এই ইমেইলেঃinfo@shangbad24.com

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর জরুরি নির্দেশনা

অনলাইন ডেস্ক
আপডেট মঙ্গলবার, ৫ জানুয়ারী, ২০২১

২০২০-২১ অর্থবছরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রয়োজনীয় খেলাধুলার স্থাপনা নির্মাণে তালিকা চেয়েছে সরকার। আগামী ২৮ জানুয়ারির মধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে অগ্রাধিকার ভিত্তিতে এই তালিকা পাঠতে বিভাগীয় উপ-পরিচালককে নির্দেশ দেওয়া হয়েছে। সূত্র: বাংলা ট্রিবিউন

সোমবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়।

আদেশে জানানো হয়, চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪)-এর আওতায় প্রয়োজনীয় খেলার স্থাপনা নির্মাণ কার্যক্রম গ্রহণ করা হয়েছে। ওই কার্যক্রমের জন্য প্রাথমিক বিদ্যালয়ের অগ্রাধিকারভিত্তিক তালিকা প্রয়োজন। নির্দিষ্ট শর্ত অনুসরণ করে আগামী ২৮ জানুয়ারি মধ্যে বিভাগের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তালিকা পাঠানোর জন্য অনুরোধ করা হলো।

যেসব শর্তে খেলাধুলার স্থাপনা করা হবে-

১) গত ২০১৮-২০১৯, ২০১৯-২০ এবং ২০২০-২০২১ অর্থবছরে পিইডিপি-৪-এর আওতায় যেসব বিদ্যালয় প্রয়োজনীয় খেলার স্থাপনা নির্মাণের জন্য বরাদ্দ পেয়েছে সেসব বিদ্যালয় বাদ দিয়ে তালিকা প্রণয়ন করতে হবে।

২) খেলার স্থাপনা নির্মাণের জন্য নির্বাচিত বিদ্যালয় এবং সীমানা প্রাচীর থাকতে হবে। যেসব বিদ্যালয়ে পিইডিপি-৪, জিপিএস এবং এনএনজিপিএস অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় সীমানা প্রাচীর নির্মাণের জন্য তালিকা ইতোমধ্যে অনুমোদিত হয়ে নির্মাণকাজ শুরু হয়েছে, সেসব বিদ্যালয়কেও এই তালিকায় অন্তর্ভুক্ত করা যাবে।

৩) বিদ্যালয়ের জমির পরিমাণ কমপক্ষে ৩৩ শতাংশ হতে হবে। ছাত্রছাত্রী কমপক্ষে ১৫০ জন হতে হবে। এ উপকরণ স্থাপনের ক্ষেত্রে খেলার জন্য মাঠের আকার প্রয়োজনের থেকে সংকুচিত করা যাবে না।

৪) প্রয়োজনীয় সংখ্যক (প্রতিটি বিদ্যালয়ে বরাদ্দকৃত অর্থ ১ দশমিক ৫০ লাখ টাকা বিবেচনায় রেখে) খেলার স্থাপনা নির্মাণ করা যাবে।

৫) প্রতিটি উপজেলা/থানা থেকে খেলার স্থাপনা নির্মাণের জন্য সর্বাধিক ২০টি বিদ্যালয়ের নাম নির্বাচন করতে হবে।

৬) প্রয়োজনীয়তা অনুসারে বিদ্যালয়ের তালিকা প্রণয়ন করতে হবে। অর্থাৎ সবচেয়ে বেশি প্রয়োজন এবং ক্রমান্বয়ে কম প্রয়োজন মর্মে তালিকা প্রস্তুত করতে হবে।

৭) উপজেলা শিক্ষা অফিস থেকে সংযুক্ত ছকে (এক্সেল ও ওয়ার্ক সিটে) খেলার স্থাপনা নির্মাণে বিদ্যালয়ের তালিকা সংশ্লিষ্ট জেলা শিক্ষা অফিসে আগামী ১৭ জানুয়ারি পাঠাতে হবে।

৮) জেলা প্রাথমিক শিক্ষা অফিসার জেলার সব উপজেলার বিদ্যালয়ের তালিকা সমন্বয় করে ছক মোতাবেক এক্সেল ওয়ার্ক সিটে সংকলন করে ২১ জানুয়ারি সংশ্লিষ্ট বিভাগীয় উপ-পরিচালক বরাবর পাঠাবেন।

৮) বিভাগীয় উপ-পরিচালক বিভাগের সব জেলা থেকে প্রাপ্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে খেলার স্থাপনা নির্মাণের জন্য নির্বাচিত তালিকা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) হার্ড কপি এবং সফট কপি kawsarsabina@gmail.com ও adplandpc@gmail.com এ ঠিকানায় আগামী ২৮ জানুয়ারি পাঠাতে হবে।

কোনও জেলা থেকে নির্ধারিত সময়সীমার মধ্যে তালিকা না পাওয়া গেলে সে জেলা/উপজেলার এ ধরনের কাজের কোনও প্রয়োজন নেই বলে ধরে নেওয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ