• বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ০৬:১৭ অপরাহ্ন
  • English Version
Notice :
***শর্ত সাপেক্ষে সাংবাদিক নিয়োগ দিচ্ছে সংবাদ২৪**আগ্রহীরা সিভি পাঠান এই ইমেইলেঃinfo@shangbad24.com

বাইডেনের চেয়ে জনমতে পিছিয়ে ট্রাম্প

সংবাদ২৪ ডেস্ক
আপডেট সোমবার, ৫ অক্টোবর, ২০২০

নভেল করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দুদিন ধরে হাসপাতালে ভর্তি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ কারণে ৩ নভেম্বরের নির্বাচন সামনে রেখে ট্রাম্পের রিপাবলিকান দলের নেতাকর্মীদের মধ্যে হতাশার ছায়া নেমে এসেছে।

এরই মধ্যে গতকাল রোববার জাতীয় এক জরিপের ফলে দেখা গেছে, ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের চেয়ে ১৪ পয়েন্ট পিছিয়ে রয়েছেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী গণমাধ্যম এনবিসি ও ওয়াল স্ট্রিট জার্নালের ভোটার জরিপে জো বাইডেন পেয়েছেন ৫৩ শতাংশ জনমত। আর ট্রাম্পের পক্ষে রয়েছে ৩৯ শতাংশ জনমত। এই জরিপের ফলে সুবিধাজনক অবস্থায় রয়েছেন বাইডেন। অন্যদিকে, ট্রাম্পের উপদেষ্টারা ব্যতিব্যস্ত রয়েছেন ৩ নভেম্বরের আগে শেষ সপ্তাহের প্রচার পরিকল্পনা নিয়ে। সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের খবরে এমনটি বলা হয়েছে।

নির্বাচনী প্রচারের বিষয়ে গতকাল রোববার ট্রাম্পের জ্যেষ্ঠ প্রচার উপদেষ্টা স্টিভ কর্টেস ফক্স নিউজকে বলেন, ‘আমাদের প্রচার খুবই ভালোমতো এগোচ্ছে। মাগা (মেক আমেরিকা গ্রেট অ্যাগেইন) আন্দোলন ট্রাম্পের চেয়েও গুরুত্বপূর্ণ। ট্রাম্প এ আন্দোলনের উপাদান মাত্র। ভাইস প্রেসিডেন্ট, হাজারো প্রচারকর্মী এবং কোটি কোটি আমেরিকান এর সঙ্গে যুক্ত। তবে হ্যাঁ, আমাদের মূল উপাদান (ট্রাম্প) আমাদের সঙ্গে দৌড়াতে পারছেন না। এ জন্য অন্য সবাই এগিয়ে যাচ্ছেন।’

যুক্তরাষ্ট্রে প্রতিবার প্রেসিডেন্ট নির্বাচনের আগে প্রার্থীদের মধ্যে বিতর্ক অনুষ্ঠিত হয়। এর মধ্যে তিনটি প্রেসিডেন্সিয়াল ডিবেট ও একটি ভাইস প্রেসিডেন্সিয়াল ডিবেট। প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের পরদিন, অর্থাৎ ৩০ অক্টোবর থেকে ১ নভেম্বর মার্কিন ভোটারদের মধ্যে জরিপটি চালায় গুরুত্বপূর্ণ গণমাধ্যম এনবিসি ও ওয়াল স্ট্রিট জার্নাল।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বিতর্ক একটি অন্যতম অনুষঙ্গ এবং এটি নির্বাচনে বিশেষ গুরুত্ব বহন করে। মার্কিন রাজনীতিতে প্রেসিডেন্ট প্রার্থীদের দলীয় মনোনয়ন নিতে হলেও বিতর্ক প্রতিযোগিতার মুখোমুখি হতে হয়। সেখানে প্রার্থীদের প্রজ্ঞা, মেধা, সহনশীলতাসহ অনেক কিছু সম্পর্কে ধারণা পান ভোটাররা। আগামী ১৫ অক্টোবর ফ্লোরিডার মায়ামি ও ২২ অক্টোবর টেনেসির ন্যাশভিলে ট্রাম্প-বাইডেনের মধ্যে এবং ৭ অক্টোবর ইউটার সল্টলেক সিটিতে ভাইস প্রেসিডেন্ট পদে রিপাবলিকান প্রার্থী মাইক পেন্স ও ডেমোক্রেটিক দলের প্রার্থী কমলা হ্যারিসের মধ্যে বিতর্ক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এদিকে বিশ্লেষকদের কেউ কেউ বলছেন, রিপাবলিকানদের নির্বাচনী প্রচারে ট্রাম্পের হাসপাতালে ভর্তির বিষয়টি নেতিবাচক প্রভাব ফেলবে। তাছাড়া প্রথম বিতর্কে বাজে পারফরম্যান্সের পর কিছুটা পিছিয়ে রয়েছেন ট্রাম্প।

অন্যদিকে, করোনায় আক্রান্ত ট্রাম্পের সুস্থতা কামনা করেছেন নির্বাচনী প্রতিদ্বন্দ্বী জো বাইডেন। তিনি বলেছেন, ‘আমি চাই প্রেসিডেন্ট ফিরে আসুন। দ্রুত সুস্থ হয়ে উঠুন ট্রাম্প।’

বাইডেনের প্রচার উপদেষ্টা সিমোন স্যান্ডার্স জানিয়েছেন, ১৫ অক্টোবর পরবর্তী প্রেসিডেন্সিয়াল বিতর্কে বাইডেন থাকবেন। স্যান্ডার্স বলেন, ‘আমরা আশাবাদী, প্রেসিডেন্ট ট্রাম্পও সেদিন বিতর্কে অংশ নিতে পারবেন।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ