• সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১১:২৭ অপরাহ্ন
  • English Version
Notice :
***শর্ত সাপেক্ষে সাংবাদিক নিয়োগ দিচ্ছে সংবাদ২৪**আগ্রহীরা সিভি পাঠান এই ইমেইলেঃinfo@shangbad24.com

রোগ ঠেকাবে হলুদ, গোলমরিচ, গাজর

সংবাদ২৪ ডেস্ক
আপডেট বৃহস্পতিবার, ৮ অক্টোবর, ২০২০


মৌসুমি অসুস্থতা থেকে দূরে থাকতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো দরকার। কিন্তু এই ক্ষমতা একদিনে গড়ে ওঠে না। এ জন্য দরকার স্বাস্থ্যকর জীবনযাপন, বিবেচনাপ্রসূত খাদ্য গ্রহণ। রান্নাঘরের অনেক উপাদানও এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।


রান্নাবান্নায় দীর্ঘকাল ধরে আমরা নানা ধরনের মসলা ব্যবহার করি। শুধু গন্ধই নয়, এসব মসলার উপকারিতাও অনেক। কম পার্শ্ব প্রতিক্রিয়ার এই মসলাগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

হলুদ

রান্নায় আমরা প্রায়ই হলুদ ব্যবহার করি। মসলাটির সক্রিয় যৌগিক পদার্থ কারকিউমিন দীর্ঘস্থায়ী সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ের কার্যকর ভূমিকা রাখে।

শরীরে কোনো ধরনের জ্বালা ধরায় না হলুদ। এই বৈশিষ্ট্য রোগের লক্ষণ নিয়ন্ত্রণের পাশাপাশি সর্দি, কফ, ফ্লুকেও প্রতিরোধ করে।

গোলমরিচ

অসাধারণ নিরাময় ক্ষমতাসম্পন্ন একটি মসলা হলো গোলমরিচ। এর রয়েছে ব্যাকটেরিয়া প্রতিরোধের ক্ষমতা। এটি ব্যাকটেরিয়াসৃষ্ট রোগ ঠেকাতে শরীরকে সাহায্য করে।

গাজর

মসলার পাশাপাশি কিছু সবজিরও আছে প্রতিরোধ ক্ষমতা। গাজরের প্রসঙ্গ এ ক্ষেত্রে অবধারিতভাবেই চলে আসে। এতে রয়েছে প্রচুর ভিটামিন সি, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া এর শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ বেটা-ক্যারোটিন ক্ষতিগ্রস্ত কোষ মেরামতে ভূমিকা রাখে।

হলুদ, গোলমরিচ ও গাজর দিয়ে তৈরি একটি জুসই পারে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে।

খুব সহজেই তৈরি করা যায় এই জুস। এ জন্য দরকার একটি ছোট আকারের গাজর, এক চিমটি হলুদ, এক টেবিল চামচ গোল মরিচের গুঁড়া ও পানি। একটি ব্ল্যান্ডারে সব উপকরণ মেশান। ব্যস, জুস রেডি।

সকালের দিকে জুসটি পান করলে বেশি উপকার পাওয়া যায়।

সূত্র: এনডিটিভি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ