• সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১১:৫৫ অপরাহ্ন
  • English Version
Notice :
***শর্ত সাপেক্ষে সাংবাদিক নিয়োগ দিচ্ছে সংবাদ২৪**আগ্রহীরা সিভি পাঠান এই ইমেইলেঃinfo@shangbad24.com

কাঁচামাল আমদানির খরচ কমানোর উদ্যোগ

সংবাদ২৪ ডেস্ক
আপডেট বুধবার, ২৮ অক্টোবর, ২০২০

কাঁচামাল আমদানির খরচ কমাতে রফতানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) ঋণের সুদ কমিয়ে এক দশমিক ৭৫ শতাংশ নামিয়ে এনে বুধবার এক সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

20201002050014.jpg
এই তহবিলের ঋণের সুদহার ছিল ২ শতাংশ। করোনাভাইরাসের প্রকোপ বিবেচনায় সুদ কমানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় ব্যাংক।

নতুন সুদহার আগামী মার্চ পর্যন্ত বহাল থাকবে বলে কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগের জারি করা সার্কুলারে উল্লেখ করা হয়েছে।

20201005032851.jpg
করোনাভাইরাসের প্রভাবের আগেই বাংলাদেশ ব্যাংক ইডিএফের আকার ১৫০ কোটি ডলার থেকে বাড়িয়ে ৫০০ কোটিতে উন্নীত করে।

২০১৯-২০ অর্থবছরে মোট আমদানি হয় পাঁচ হাজার ৪৭৮ কোটি ডলার, যা গত অর্থবছরের চেয়ে সাড়ে আট শতাংশ কম।

গত অর্থবছরের শেষ দিকে করোনা পরিস্থিতিতে আমদানিতে ধস নামে। তবে চলতি অর্থবছরে জুলাইয়ের পর থেকে অর্থনীতি ঘুরে দাঁড়ানোর পর আমদানি আবার বাড়তে শুরু করেছে।

20201007115649.gif
সুদ হার কমানোর সার্কুলারে বলা হয়, নতুন নির্ধারিত সুদের মধ্যে এক শতাংশ পাবে ঋণ বিতরণকারী ব্যাংক এবং বাকি শূন্য দশমিক ৭৫ শতাংশ পাবে বাংলাদেশ ব্যাংক।ইডিএফ ঋণের সুদহার কমাল বাংলাদেশ ব্যাংক

আগে আদায় করা সুদে বাংলাদেশ ব্যাংক ও ঋণ বিতরণকারী ব্যাংকের হিস্যা ছিল এক শতাংশ করে বা সমান সমান। নতুন করে নির্ধারিত হার সুদে ব্যাংকের অংশ আগের মতো থাকলেও বাংলাদেশ ব্যাংক তার অংশে ছাড় দিয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. হুমায়ুন কবির নিউজবাংলাকে বলেন, ‘করোনা পরিস্থিতি মোকাবেলা করার জন্য আমরা রফতানি খাতের ঋণে অনেক ধরনের ছাড় দিয়েছি। গত এপ্রিলে রফতানি উন্নয়ন তহবিলের ঋণের সুদহার কমিয়ে সরাসরি দুই শতাংশে নামিয়ে আনা হয়।’

তারও আগে তহবিলের ঋণের সুদ ছিল ২ দশমিক ৫০ শতাংশ। সঙ্গে ছয় মাসের আন্তর্জাতিক সুদহার (লন্ডন ইন্টারব্যাংক অফার রেট- লাইবর) যোগ হতো। এতে দেখা যেত তহবিলের সুদের হার প্রায় ৪ শতাংশের কাছাকাছি চলে যেত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ